৫৫ বছরে ওয়াসিম আকরাম, ক্রিকেট বিশ্বের শুভেচ্ছা

৫৫ বছরে ওয়াসিম আকরাম, ক্রিকেট বিশ্বের শুভেচ্ছা
সর্বমোট পঠিত : 17 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসেবে গণ্য করা হয় তাকে। পাকিস্তানের অন্যতম সফল অধিনায়ক ও ১৯৯২ বিশ্বকাপ জয়ের নায়ক ওয়াসিম আকরামের জন্মদিন আজ। বিশেষ এই দিনটিতে বিশ্বের নানা প্রান্ত থেকে সতীর্থ ও বন্ধুদের শুভেচ্ছা পাচ্ছেন আকরাম। ১৯৬৬ সালের ৩ জুন পাকিস্তানের লাহোরে জন্ম আকরামের। ১৯৮৪ সালের নভেম্বরে মাত্র ১৮ বছর বয়সে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু তার। মাস দুয়েক পরই টেস্ট অভিষেক হয় একই প্রতিপক্ষের বিপক্ষে।

ইমরান খানের ছায়ায় থেকে নিজেকে পরিণত করেন বিশ্বসেরা ফাস্ট বোলারে। আশির দশকের শেষ ভাগ ও নব্বইয়ের দশকে ব্যাটসম্যানদের ত্রাস হিসেবে খ্যাতি অর্জন করা আকরাম বিশ্বকাপ জেতেন ১৯৯২ সালে।

বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের অ্যালান ল্যাম্ব ও ক্রিস লুইসকে বোল্ড করা তার ডেলিভারি দুটিকে ধরা হয় ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা। ওয়াকার ইউনুসের সঙ্গে জুটি বেঁধে প্রায় দেড় দশক পাকিস্তানের আক্রমণের নেতৃত্ব দেন।

তার অধিনায়কত্ব ও মেনটরিংয়ে পাকিস্তান ও বিশ্ব ক্রিকেট পেয়েছে শোয়েব আখতার, মোহাম্মদ সামির মতো ফাস্ট বোলার ও আব্দুল রাজ্জাক ও আজহার মাহমুদের মতো অলরাউন্ডারদের।

তরুণ দলকে নিয়ে ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে পৌঁছে যান আকরাম। শিরোপা জেতা হয়নি স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়ার কাছে হেরে। এই মহান ফাস্ট বোলারের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে আইসিসি। এক টুইটে তারা ল্যাম্ব ও লুইসের বিপক্ষে ডেলিভারির ভিডিও দিয়ে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানায়।


একইভাবে শুভেচ্ছা জানিয়েছে পিসিবি ও তার কাউন্টি দল ল্যাঙ্কাশায়ার।  আকরামের শিষ্য শোয়েব আখতার টুইটে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘শুভ জন্মদিন সুলতান অফ সুইং। আমার প্রথম অধিনায়ক। আশা করি আপনার কোয়ারেন্টিন জন্মদিনে প্রচুর ভিডিও কল পাচ্ছেন।’

সাবেক পাকিস্তান অধিনায়ক রশিদ লতিফও শুভেচ্ছা জানান আকরামকে। এক টুইট বার্তায় এই উইকেটকিপার ব্যাটসম্যান লেখেন, ‘শুভ জন্মদিন ওয়াসিম আকরাম। এখনও আপনি তরুণ। বেস্ট অফ লাক।’

সাবেক ভারতীয় অলরাউন্ডার ইউসুফ পাঠান টুইটে লেখেন, ‘আমার মনে আছে কলকাতা নাইট রাইডার্সের এক নেট সেশনে আপনি আমার ব্যাট ভেঙে দুই টুকরা করেছিলেন। শুভ জন্মদিন সুলতান অফ সুইং ওয়াসিম আকরাম।’ তার স্ত্রী শানিয়েরা আকরাম টুইট করে লিখেছেন, 'শুভ জন্মদিন আমার ভালোবাসা। তুমি প্রমাণ করেছ বয়স শুধুই একটা সংখ্যা।’

পাকিস্তানের হয়ে ৯১৬ আন্তর্জাতিক উইকেট নেয়া আকরাম ২০০২ সালে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের সবশেষ টেস্ট খেলেন। আর পরের বছর বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ হয় তার ওয়ানডে ক্যারিয়ার।

মন্তব্য

আরও দেখুন

জামালপুর লাইভ টিভি