আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল বাংলাদেশের সাদাত

মোট দেখেছে : 89
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

নিউজ ডেস্কঃ শিশুদের ‘সাইবার বুলিং’ থেকে রক্ষায় কাজ করে এ বছর শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশি কিশোর সাদাত রহমান। শিশু নির্যাতন বন্ধে অনলাইন সচেতনতামূলক অ্যাপ ‘সাইবার টিন’ বানানোর জন্য ওই স্বীকৃতি পেয়েছে ১৭ বছর বয়সী নড়াইলের কৃতী সন্তান সাদাত রহমান। শিশু অধিকার ও নিরাপত্তার বিষয়ে অবদানের জন্য নেদারল্যান্ডসভিত্তিক সংগঠন ‘কিডস-রাইটস’ প্রতি বছর এ পুরস্কার দিয়ে থাকে। সংগঠনটির ওয়েবসাইট থেকে জানা যায়, এ বছর ৪২টি দেশের ১৪২ জন প্রতিযোগীর মধ্যে এক্সপার্ট কমিটি সাদাতকে নির্বাচন করেছে।

১৩ নভেম্বর নেদারল্যান্ডসের হেগে এক অনুষ্ঠানে মানবাধিকার কর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাই অনলাইনে যুক্ত হয়ে সাদাত রহমানের নাম ঘোষণা করে তার হাতে বিজয়ীর পুরস্কার তুলে দেন। পুরস্কারের সঙ্গে এক লাখ ইউরো পাচ্ছেন সাদাত। এ পুরস্কার অর্জনের মধ্য দিয়ে তিনি একটি আন্তর্জাতিক প্লাটফর্ম পেলেন; যা তাকে বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তার বার্তা পৌঁছে দেয়ার সুযোগ করে দেবে। এর আগে সাদাত সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘জয় বাংলা ইউথ অ্যাওয়ার্ড’ জিতেছিলেন। সাদাতের এ অর্জনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তাকে অভিনন্দন জানিয়েছেন।


‘নবম শ্রেণিতে পড়ার সময় বন্ধুদের সঙ্গে ‘নড়াইল ভলানটিয়ারস’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে সাদাত। সে সময় সংগঠনের হয়ে নানারকম সমাজসেবামূলক কাজ করতে থাকে সে। গত বছর পিরোজপুরের এক কিশোরীর অনলাইনে হয়রানির শিকার হয়ে আত্মহত্যার খবর তাকে ভাবিয়ে তোলে। সামাজিকভাবে হেয় হওয়ার ভয় ছাড়াও পুলিশ এ বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে নেয় না।’ ‘এই সমস্যা সমাধানে ভুক্তভোগী ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সমন্বয় করতে ‘সাইবার টিন’ অ্যাপস সহায়ক হিসেবে কাজ করছে,’ বলেন সাদাত জানান।

সূত্রঃ যুগান্তর

আরো দেখুন

সাম্প্রতিক ভিডিওগুলি