পেশাজীবীদের কয়েকটি অনলাইন কোর্স

মোট দেখেছে : 117
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাসের কারণে আমাদের কাজের মাধ্যমে পরিবর্তন এসেছে। বাড়ি থেকেই অনেকে কাজ করছি। যে কারণে নতুন নতুন দক্ষতার প্রয়োজন হচ্ছে। এমনকি করোনা–পরবর্তী বিশ্বে নতুন নতুন দক্ষতার চাহিদা তৈরি হবে বলে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানগুলোর ধারণা। অনলাইনে বেশ কিছু কার্যকর কোর্স আছে, যার মাধ্যমে আপনি আপনার পেশাজীবনকে আরও দক্ষ করে তুলতে পারেন, ভবিষ্যতের জন্য নিজেকে তৈরি করে তুলতে পারেন।

যেসব কোর্স করতে পারেন

প্রজেক্ট ম্যানেজমেন্ট

করোনাভাইরাসের কারণে আমাদের বাইরে যাওয়া বন্ধ হলেও আমাদের কোনো কাজ থেমে নেই। বাড়ি থেকে কাজ করতে হচ্ছে। সব প্রজেক্ট ধীরে ধীরে এগোচ্ছে। দক্ষ প্রজেক্ট ম্যানেজারের অভাব সব সময়ই আছে। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান বা দেশীয় প্রতিষ্ঠানে প্রজেক্ট ম্যানেজারদের উচ্চ বেতনে কাজের সুযোগ আছে। অনলাইন থেকে কোর্স করতে পারেন। এতে প্রজেক্ট ম্যানেজমেন্টের বিভিন্ন ধাপ সম্পর্কে যেমন জানবেন, তেমনি বাস্তবে প্রয়োগ শিখতে পারবেন।

অনলাইন এডটেক প্ল্যাটফর্ম কোর্সেরাতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, আর্ভিনের প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে কোর্সটি নতুন পেশাজীবী ও অভিজ্ঞ পেশাজীবীদের জন্য বেশ কার্যকর বলা যায়। বিভিন্ন কোর্সওয়ার্ক ও ব্যবহারিক অংশগ্রহণের মাধ্যমে যেকোনো পেশাজীবী কোর্সটি থেকে প্রজেক্ট ম্যানেজমেন্টের নানা বিষয় সম্পর্কে হাতে–কলমে শিখতে পারেন।


বিস্তারিত: https://bit.ly/ProProjectCourse


ইমোশনাল ইন্টেলিজেন্স ও যোগাযোগ

পরিবর্তিত পরিস্থিতিতে কর্মীদের যোগাযোগদক্ষতা ও আবেগকেন্দ্রিক বুদ্ধিমত্তাকে বেশ গুরুত্বপূর্ণ হিসেবে ভাবা হয়। যেকোনো পরিস্থিতিতে একজন কর্মী কীভাবে তাঁর প্রতিষ্ঠান এবং নিজেকে উপস্থাপন করতে পারেন, তা জানা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয় পর্যায়ে সরাসরি যোগাযোগ বা আবেগকেন্দ্রিক বুদ্ধিমত্তা সম্পর্কে জানার সুযোগ না থাকলেও অনলাইনের মাধ্যমে আপনি নিজের যোগাযোগদক্ষতা ও আবেগকেন্দ্রিক বুদ্ধিমত্তা সম্পর্কে দক্ষতা বাড়াতে পারেন। নিজের দুর্বলতাগুলো কাটিয়ে নিজেকে দক্ষ পেশাজীবী হিসেবে উপস্থাপন করতে পারেন।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কেলির এম্প্যাথি অ্যান্ড ইমোশনাল ইন্টেলিজেন্স অ্যাট ওয়ার্ক কোর্সটি এডেক্স থেকে করতে পারেন। কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানোর বিভিন্ন কার্যকর কৌশল শেখার সুযোগ পাবেন ৪ সপ্তাহের এই কোর্স থেকে।

বিস্তারিত: https://bit.ly/ProEQCourse।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির হোয়ার্টন স্কুলের ইম্প্রুভিং কমিউনিকেশন স্কিল কোর্সটি বেশ কার্যকর।

বিস্তারিত: https://bit.ly/ProCommunicationCourse

ডেটা অ্যানালাইসিস ও এমএস এক্সেল

তথ্যপ্রযুক্তির এই সময়ে তথ্যপ্রযুক্তিনির্ভর বিভিন্ন সফটওয়্যার ও ডেটা বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ। যে পেশাতে কাজ করুন না কেন এই বিষয়গুলো জানা খুবই গুরুত্বপূর্ণ। আর মাইক্রোসফট এক্সেল সব শ্রেণির পেশাজীবীদের জন্য কার্যকর একটি টুলস, যা শেখা ও ব্যবহার জানা গুরুত্বপূর্ণ। নিজেকে আসছে সময়ের চ্যালেঞ্জের জন্য তৈরি করার জন্য এক্সেলসহ বিভিন্ন কার্যকর সফটওয়্যার চালতে শিখুন। শুধু সফটওয়্যার ব্যবহার নয় সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা যায়, সে বিষয়গুলো সম্পর্কে ধারণা নিন।

আইবিএমের ডেটা সায়েন্স প্রফেশনাল সার্টিফিকেট পেশাজীবীদের বেশ কার্যকর।

বিস্তারিত: https://bit.ly/ProDataCourse।

ম্যাকুয়েরি ইউনিভার্সিটির এক্সেল স্কিল ফর বিজনেজ কোর্সটি সব পর্যায়ের পেশাজীবীদের জন্য কার্যকর।

বিস্তারিত: https://bit.ly/ProMSExcel


সূত্রঃ প্রথম আলো

আরো দেখুন

সাম্প্রতিক ভিডিওগুলি