লাটভিয়ার জালে সাত গোলে প্রস্তুতি সারল জার্মানি

লাটভিয়ার জালে সাত গোলে প্রস্তুতি সারল জার্মানি
সর্বমোট পঠিত : 20 বার
জুম ইন জুম আউট পরে পড়ুন প্রিন্ট

ইউরোপ সেরা ফুটবল টুর্নামেন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে শুক্রবার। তার আগে নিজেদের প্রস্তুতি সেরে নিতে ফ্রেন্ডলি ম্যাচে ব্যস্ত দলগুলো। নিজেদের প্রস্তুতি দারুণভাবে সেরেছে জার্মানি। লাটভিয়াকে ৭-১ গোলে উড়িয়ে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা জানান দিয়েছে নিজেদের শক্তিমত্তার। ইউরো শুরুর আগে লাটভিয়ার বিপক্ষেই শেষ প্রস্তুতি ম্যাচ ছিল জার্মানির। নিজেদের প্রস্তুতিতে যে কোনো ঘাটতি নেই তার দুর্দান্ত এক প্রদর্শনী তারা করেছে ডুসেলডর্ফে। নিজ মাঠে লাটভিয়াকে পাত্তাই দেয়নি ডাই মানশাফট। ম্যাচে তাদের সাত গোলের মধ্যে পাঁচটিই এসেছে প্রথমার্ধে।

ম্যাচের আগে মানুয়েল নয়্যারকে বিশেষ সম্মাননা জানানো হয়। ১০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন জার্মানির অধিনায়ক। বিশেষ ম্যাচটি স্মরণীয় করে রাখতে তাকে দেয়া হয় ম্যাচের স্মারক ও গার্ড অফ অনার।


অধিনায়কের অর্জন উদযাপনেই হয়তো দ্রুত গোলউৎসব শুরু করে জার্মানি। ১৯ মিনিটে রবিন গোজেন প্রথমবার লাটভিয়ার জালে বল জড়ান। দুই মিনিট পরই স্কোরবোর্ডে নাম ওঠান ইলকায় গুন্দোয়ান। ২৭ মিনিটে স্কোরলাইন ৩-০ করে দেন টমাস মুলার। 

পরের গোল পেতে মিনিট দশেক অপেক্ষায় থাকতে হয় জার্মানিকে। লাটভিয়ান গোলকিপার রবার্ট ওজোলসের আত্মঘাতী ভুলে চার নম্বর গোল হজম করে লাটভিয়া। বিরতির বাঁশির ঠিক আগে সার্জ নাব্রির গোল নিশ্চিত করে ৫-০ ব্যবধানে এগিয়ে প্রথমার্ধ শেষ করছে জার্মানি।  দ্বিতীয়ার্ধে কিছুটা ধীর গতি ছিল স্বাগতিক দলের। ওয়াকিম লোভ বেশ কিছু ট্যাকটিকাল পরিবর্তন করেন। তারপরও দুই গোল আদায় করে নিতে সমস্যা হয়নি তাদের।


চেলসি স্ট্রাইকার টিমো ভের্নার ৫০ মিনিটে গোল করার পর এক গোল শোধ করে লাটভিয়া। ৭৫ মিনিটে আলেক্সেইস সাভেলিয়েভস স্বান্তনাসূচক গোলটি করেন। জার্মানি আবারও ছয় গোলের লিড ফিরে পায় ৭৬ মিনিটে। লেরয় সানের গোলেই চূড়ান্ত হয় স্কোরলাইন। ৭-১ গোলের ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে লোভের দল। এর আগে ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলকে একই ব্যবধানে হারিয়েছিল জার্মানি। তবে সেটি ছিল বিশ্বকাপের সেমিফাইনাল। আর লাটভিয়ার বিপক্ষে এটি ফ্রেন্ডলি ম্যাচ।


জার্মানির সবচেয়ে বড় জয় অবশ্য এর চেয়ে অনেক বড় ব্যবধানে। ১৯১২ সালে এক প্রদর্শনী ম্যাচে রাশিয়াকে ১৬-০ গোলে হারিয়েছিল তারা। লাটভিয়ার বিপক্ষে জয় দিয়ে নিজেদের ইউরো প্রস্তুতি পর্ব শেষ করল জার্মানি। ১৫ জুন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোর মূল পর্ব শুরু করবে তারা। এর তিনদিন পরই ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ানো রোনালডোর পর্তুগালের বিপক্ষে লড়বে জার্মানি। আর সবশেষ গ্রুপ ম্যাচে ২৩ জুন হাঙ্গেরির মোকাবিলা করবে তিনবারের ইউরোজয়ী দলটি।

মন্তব্য

আরও দেখুন

জামালপুর লাইভ টিভি