শীঘ্রই অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতন ধর্মালম্বীদের মহাউৎসব সার্বজনীন শ্রী শ্রী দূর্গা পূজা

মোট দেখেছে : 699
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

দেবাশিষ গোলদার হৃদয়, উপজেলা প্রতিনিধি, চট্টগ্রামঃ চট্টগ্রামের অন্যান্য উপজেলার মতো সীতাকুণ্ডে শারদীয় দুর্গোৎসব উদযাপনে পুরোদমে চলছে প্রতিমা ও পূজা মণ্ডপ তৈরির কাজ।সীতাকুণ্ড উপজেলায় এবার ৬০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভপতি বিমল চন্দ্র নাথ জানান, উপজেলা পূজা মন্ডপ ৬২টি ২টিতে ঘট পূজা বাকী ৬০ টিতে প্রতীমা পূজা অনুষ্ঠিত হবে।আগামী ২১ অক্টোবর মহাপঞ্চমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গাপূজা ও ২৬ অক্টোবর বিজয়া দশমীর অনুষ্ঠানে শেষ হবে হাজারো সনাতন ধর্মালম্বীদের প্রাণের উৎসব সার্বজনীন শ্রী শ্রী দূর্গা পূজা।বিজয়া দশমীতে সীতাকুণ্ড পৌরসভায় প্রায় এক লাখ লোকের সমাগম হয়।বিজয়া দশমীর র‌্যালী কলেজ রোড থেকে সীতাকুণ্ড উত্তর দক্ষিন বাইপাস প্রদক্ষিণ করে পুনঃরায় কলেজ রোড হয়ে গজারিয়া পাড়ে প্রায় ১ঘন্টা অবস্থান করবে। এরপর ব্যাসকুণ্ডে গিয়ে বিসর্জন দেয়া হবে দুর্গা প্রতিমা।সীতাকুণ্ডে শুধু পৌরসভার পূজা মন্ডপগুলো অংশগ্রহণ করে। পৌরসভা পূজা মন্ডপের সংখ্যা- ১০টি।

এছাড়া ১ নং সৈয়দপুর ইউনিয়নে পূজা মন্ডপ রয়েছে ৬টি। ২ নং বারৈয়াঢালা ইউনিয়নে ৬টি, ৪ নং মুরাদপুর ইউনিয়নে ৪টি, ৫ নং বাড়বকুণ্ড ইউনিয়নে ৬টি, ৬নং বাঁশবাড়িয়া ইউনিয়নে ৩টি, ৭ নং কুমিরা ইউনিয়নে ৮টি, ৮ নং সোনাইছড়ি ইউনিয়নে ৫টি, ৯ নং ভাটিয়ারী ইউনিয়নে ৮টি, ১০ নং সলিমপুর ইউনিয়নে ৪টি পূজা মন্ডপ রয়েছে।


এদিকে, উৎসাহ উদ্দীপনা ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব উদযাপনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে সুষ্ঠুভাবে ও করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের আহ্বান জানান সীতাকুন্ড উপজেলা প্রশাসন।সনাতন ধর্মালম্বীদের বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান দুর্গোৎসব নিয়ে প্রতিটি পাড়া-মহল্লা চলছে সাঁজ-সাঁজ রব।বছরে একবার অনুষ্ঠিত হওয়া এই ধর্মীয় উৎসব ও পূজার আনন্দকে ভাগাভাগি করে নিতে পুজারী থেকে শুরু করে কর্মব্যস্ত সময় পার করছে দোকানীসহ প্রতিমা শিল্পীরা। আলোক সজ্জার সাথে মন্দিরে-মন্দিরে প্রতিমা শিল্পীর রঙ তুলির আছড়ে যেন জীবন্ত হয়ে উঠছে সু-দর্শন প্রতিমাগুলো। সব মিলিয়ে প্রতিটি এলাকাজুড়ে নেমে এসেছে মহাআনন্দের ছোয়া। তবে এক্ষেত্রে সকল আনন্দকে সর্বোত্তম জায়গায় এগিয়ে নিতে সর্বশেষ পরিশ্রমের মূলে রয়েছেন প্রতিমা তৈরীর শিল্পীরা।


আরো দেখুন

সাম্প্রতিক ভিডিওগুলি